মেনু নির্বাচন করুন

'৩৩৩' কল সেন্টার সংক্রান্ত প্রচারণা

ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণ ও জনগণের দোরগোড়ায় সেবা নিশ্চিত করতে সরকারের কেন্দ্রীয় তথ্য, সেবা ও অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা বাস্তবায়নের জন্য মন্ত্রিপরিষদ বিভাগ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, ইউএসএইড এবং ইউএনডিপি এর সহায়তায় পরিচালিত ‘এটুআই’ কর্তৃক কলসেন্টার ‘৩৩৩’ চালু করা হয়েছে। ১২ এপ্রিল, ২০১৮ তারিখ এই কলসেন্টারের উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক মাননীয় উপদেষ্টা জনাব সজীব আহমেদ ওয়াজেদ।  

এই উন্নয়নমূলক উদ্যোগ সারাদেশে ছড়িয়ে দিতে এটুআই সারা দেশের জেলা প্রশাসনকে সম্পৃক্ত করেছে। যার অংশ হিসেবে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষ, নোয়াখালী’তে একটি সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। উক্ত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন জনাব তন্ময় দাস, জেলা প্রশাসক, নোয়াখালী এবং অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি), নোয়াখালী।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বর্তমানে দেশে বসবাসরত নাগরিকগণ ৩৩৩ ও প্রবাসী নাগরিকগণ ০৯৬৬৬৭৮৯৩৩৩ নম্বরে কল করে সরকারী সেবা পাওয়ার পদ্ধতি, জনপ্রতিনিধি ও সরকারী কর্মচারীদের সাথে যোগাযোগের তথ্য, পর্যটক আকর্ষণের স্থানসমূহ, বিভিন্ন জেলা সম্পর্কিত বিস্তারিত তথ্য, ইসলামিক মাসআলা-মাসায়েল, ই-টিন সংক্রান্ত তথ্য ও সেবা, আবহাওয়ার তথ্য, নিরাপদ অভিবাসন তথ্য ও অভিবাসনে প্রতারণার স্বীকার হলে অভিযোগ জানাতে পারছেন। তথ্য জানার পাশাপাশি বিভিন্ন সামাজিক সমস্যার প্রতিকারে নাগরিকগণ জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারকে অবহিত করতে পারছেন। এছাড়াও ৩৩৩ এর SMS, Push-Pull SMS ও USSD প্ল্যাটফর্মের মাধ্যমে বিভিন্ন তথ্য প্রদান ও যাচাইকরণ সেবা চালু রয়েছে। বর্তমানে বিভিন্ন মন্ত্রণালয়/অধিদপ্তরের নাগরিক সেবার তথ্য প্রদান ও অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা কার্যক্রম ৩৩৩ এর মাধ্যমে বাস্তবায়নের কার্যক্রমও চলছে।

 

সাংবাদিকদের প্রশ্নের জবাবে জেলা প্রশাসক, নোয়াখালী বলেন, বর্তমান সরকার ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের অংশ হিসেবে সব শ্রেণির মানুষের মাঝে সরকারি সেবা ও তথ্য পৌঁছে দেয়ার উদ্দেশ্যেই ‘সরকারি তথ্য ও সেবা সব সময়’ স্লোগান নিয়ে ৩৩৩ নম্বর চালু করেছে। এই হেল্পলাইন দিন-রাত ২৪ ঘন্টা ও সপ্তাহে ৭ দিনই ব্যবহার করা যাবে। এখানে কল করলে প্রতি মিনিটে ভ্যাট ও সারচার্জ সহ ৭৩ পয়সা করে খরচ হবে। (ভ্যাট ও সারচার্জ ছাড়া ৬০ পয়সা )  প্রবাসীরাও চাইলে দেশের বাইরে থেকে এই সেবা নিতে পারবেন। এজন্য তাদেরকে বিদেশ থেকে বাংলাদেশে ০৯৬৬৬৭৮৯৩৩৩ নম্বরে ডায়াল করতে হবে। বাংলাদেশের যেকোনো মোবাইল বা টেলিফোন থেকে ৩৩৩ নম্বরে ডায়াল করে দেশের যেকোন প্রান্ত থেকে অন্যান্য সেবার সাথে আপনি নিম্নোক্ত মূল সেবাগুলো পাবেনঃ

  • এখান থেকে আপনি জেলা প্রশাসক কিংবা উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় ও এই বিষয়ক বিভিন্ন নাগরিক তথ্য পাবেন। তাছাড়া বিভিন্ন সামাজিক সমস্যা সমাধানকল্পে অভিযোগও জানাতে পারবেন। পাশাপাশি সরকারি সেবা সম্পর্কিত আপনার মতামতও গ্রহণ করা হবে।
  • ভূমি সম্পর্কিত ও ভূমি অফিসের যাবতীয় নাগরিক তথ্য এই কল সেন্টার থেকেই পাবেন।
  • ভোক্তা অধিকার সম্পর্কিত বিষয়, যেমন ভেজাল পণ্য উৎপাদন/বিক্রি সংক্রান্ত অভিযোগ করতে পারবেন ও তথ্য দিতে পারবেন।
  • বাল্যবিবাহ, যৌতুক, ইভ টিজিং ইত্যাদি সামাজিক সমস্যা থেকে উত্তরণের সমাধান চাইতে পারবেন কিংবা আপনার এলাকায় এ ধরনের ঘটনা ঘটতে দেখলে তথ্য দিতে পারবেন।
  • চোরাচালান, মাদকদ্রব্য ক্রয়-বিক্রয়, জুয়া, সরকারি সম্পদ দখল/চুরি প্রভৃতি সম্পর্কে অভিযোগ করতে পারবেন।
  • সরকারি সেবা প্রাপ্তির পদ্ধতি, কর্মকর্তা ও কর্মচারীদের ফোন নম্বর বিভিন্ন সেবার ফরম দিয়েও সাহায্য করা হবে ৩৩৩ হেল্পসেন্টার থেকে।
  • কোনো জায়গা সম্পর্কে জানতে বা কোনো জেলার বিশেষ স্থানসমূহ সম্পর্কে জানতেও এই নম্বরে কল দিতে পারবেন।
  • জরুরি প্রাকৃতিক দুর্যোগেও তথ্যসেবা দিবে ৩৩৩ কল সেন্টার।

এর আগে দেশে জরুরী সেবাদানের জন্য সরকারি টোল ফ্রি নম্বর ৯৯৯ (ন্যাশনাল ইমার্জেন্সি সার্ভিস) চালু হওয়ার পর তা জনগণের মাঝে ব্যাপক সাড়ার সৃষ্টি করে। ৯৯৯ নম্বরে ফায়ারসার্ভিস, অ্যাম্বুলেন্স ও জরুরি পুলিশ সেবা পাওয়া যায়।

৩৩৩ কল সেন্টারের কার্যক্রমে কারিগরি সহায়তা দিয়েছে মোবাইল ফোন সেবাদাতা রবি এবং কলসেন্টার সেবাদাতা কোম্পানি জেনেক্স। 

 

প্রয়োজনীয় যোগাযোগ:

জেলা প্রশাসক, নোয়াখালী, মুঠোফোন: +৮৮০১৭১৩-১২১১৫৪, ইমেইল: dcnoakhali@mopa.gov.bd